7.23.2011

সেক্রিফাইস কার জন্য? দুনিয়া নাকি মালিকের?


খুব দামী চাকুরী। সেই সাথে সম্মানেরও। এই মুহূর্তে যদি চাকুরীটা চলে যায়, মান-ইজ্জত তো যাবে, সেই সাথে পড়তে হবে আর্থিক সংকটেও। এরকম একটি চাকুরী টিকিয়ে রাখতে দেয়া হয়েছে কেবল একটি মাত্র শর্ত। দাড়িটা এক মুষ্টি থেকে একটু ছোট করতে হবে। একেবারে শেইভ না করলেও চলবে। কী করা যায় বলুনতো?

বহুদিনের পছন্দের একটি ফ্ল্যাট। এর আগেও একবার কিনতে চেয়েছিলাম। দামে দরে বনিবনা হয় নি। সেই ফ্লাটের মালিক আজ অনেক কম দামেই ফ্ল্যাট টি বিক্রির অফার করছেন। কিন্তু এখন তার কাছে পুরো টাকা নেই। শখের ফ্ল্যাট, দামও এত কম যে অল্প কিছু টাকা ম্যানেজ করলেই নিজের হয়ে যাচ্ছে। ফাইলটা আটকে দিয়ে ৫ লক্ষ টাকা চেয়ে বসলেই তো হয়। চাইবো কি?

নিকাবে অভ্যস্ত বোনটি আমার আজ ভার্সিটির সেই কাঙ্ক্ষিত অনুষ্ঠানে সবাই যখন এসব না পড়ার অনুরোধ করছে, দোটানায় ভুগতে শুরু করলো। একদিন ছেড়ে দিলে কি অনেক গুনাহ হবে?

আযান হচ্ছে। বন্ধুদের আড্ডায় প্রিয় কিছু মুহূর্তে মশগুল আমি সিদ্ধান্ত নিতে পারছি না। প্রতিদিন তো মসজিদে যাই। আজ না গেলে কী খুব বেশি ক্ষতি হয়ে যাবে?

এভাবেই যুদ্ধ করতে হয় প্রতিদিন। রবের গোলামী ও মানুষের সন্তুষ্টি মুখোমুখি অবস্থান নেয়। ছাড় তো একদিকে না একদিকে দিতেই হবে। একটাকে গ্রহন করে, অপরটার সাথে কম্প্রামাইজ করা ছাড়া উপায় থাকে না। কাকে ছাড়বো, কাকেই বা ধরবো।

অথচ কেউ আঁকড়ে ধরে নগদকে, বাকির খাতায় শুন্য থাকে। আর কেউ ছেড়ে দেয় সব, পেয়ে যায় তাঁর মালিককে।

হাদিসে রাসূলে এসেছেঃ রসুলে পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তুমি যদি মহান আল্লাহ পাক উনার জন্য কিছু ছাড়, মহান আল্লাহ পাক তার বিনিময়ে তোমাকে এমন কিছু দান করবেন, যা তোমার ছেড়ে দেয়া বস্তু থেকে অনেক উত্তম হবে। সূত্রঃ [মুসনাদে আহমাদ শরীফ]


সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুনঃ

এডমিন

আমার লিখা এবং প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি।

0 facebook: