10.12.2014

সুন্নতি তরিকায় দু'আ - কিভাবে করতে হবে।

দু'আ হচ্ছে সকল ইবাদতের মগজ ইংরেজিতে একটি কথা আছে Nothing Can Change  Your Destiny Except Dua তাই দুআ হচ্ছে সকল ইবাদতের মূল তাই দু'আর কবুলিয়াতের জন্য সঠিক ভাবে দুয়া করা অতিব জরুরি আর তা যেভাবে করতে হবে তা অবশ্যই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার তরিকায় হওয়া জরুরী।

মুনাজাতের সুন্নত সমূহঃ নিচে বর্ণনা করা হলো ।

১) ওজুর সাথে কিবলামুখী হয়ে দু'আ করা। মুনাজাতের শুরুতে আল্লাহ সুবাহানাহু ওয়া তায়ালা উনার প্রশংসা করা এবং নবী কারীম রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উনার উপর দরূদ শরীফ পাঠ করা। (তিরমিযী শরিফ৩৪৭৬)

২) উভয় হাত সিনা বরাবর সামনে রাখা। (মুসান্নাফে আব্দুর রাজ্জাক, ৩২৩৪)

৩) হাতের তালু আসমানের দিকে প্রশস্ত করে রাখা। (তাবারানী কাবীর৩৮৪২)

৪) হাতের আঙ্গুলসমূহে স্বাভাবিক ফাঁকা রাখা। (হিসনে হাসীন,২৭)

৫) দু'হাতের মাঝখানে সামান্য ফাঁক রাখা। (ত্বাহত্বাবী২০৫)

৬) ধ্যনের সাথে কাকুতি-মিনতি করে দু'আ করা। (সূরা আ'রাফ,৫৫)

৭) আল্লাহ সুবাহানাহু ওয়া তায়ালা উনার নিকট দু'আর বিষয়টি বিস্বাস ও দৃঢ়তার সাথে বারবার চাওয়া। (বুখারী শরিফ, ৬৩৩৮)

৮) ইখলাসের সাথে নিঃশব্দে দু'আ করা মুস্তাহাব। তবে দু'আ সম্মিলিতভাবে হলে এবং কারো নামাজে বা ইবাদতে বাধা বিঘ্ন সৃষ্টির আশংকা না থাকলে, সশব্দে দু'আ করাও জায়েজ আছে। (সূরা আ'রাফ ২০৫বুখারী, ২৯৯২)

৯) আল্লাহ সুবাহানাহু ওয়া তায়ালা উনার প্রশংসা ও দরূদ-সালাম যেমন-"সুবহানা রাব্বিকা রাব্বিল ইযযাতি........" শেষ পর্যন্ত পড়া ও 'আমীনবলে দু'আ শেষ করা। (তাবারানী৫১২৮; মুসান্নাফে আব্দুর রাজ্জাক৩১১৭আবু দাউদ,৯৩৮) 

১০) মুনাজাতের পর হস্তদ্বয় দ্বারা মুখমন্ডল মুছে নেওয়া। (আবু দাউদ১৪৮৫)

সুন্নতি তরিকায় দু'আ - কিভাবে করতে হবে।
সুন্নতি তরিকায় দু'আ - কিভাবে করতে হবে।
বিদ্রঃ ফরজ নামাজের পর মুনাজাত করা মুস্তাহাব, সালাম শেষ হওয়ার পরে ইমামের ইকতিদাও শেষ। সুতরাং মুনাজাতের মধ্যে ইমামের ইকতিদ নেই তাই উনার সাথে বা একা করতে পারেন কুনো সমস্যা নাই। মুনাজাত অনেক বড় মর্যাদাপূর্ণ জরুরী আমল । আল্লাহ সুবাহানাহু ওয়া তায়ালা উনার কাছে সবকিছু চাওয়াকে মুনাজাত বলে। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা উনার কাছে চাওয়াকে মুনাজাত/ দুআ, আর বান্দার নিকট চাওয়াকে ভিক্ষা বলে। তাই, উপরের হাত নিচের হাত হতে উত্তম। আল্লাহ সুবাহানাহু ওয়া তায়ালা আমাদেরকে হাদিস অনুযায়ী আমল করার তৌফিক দান করুন। "আমীন"

বিশেষ দ্রষ্টব্যঃ পোষ্ট টা পড়ে যদি ভালো লাগে তাহলে অবশ্যই কমেন্ট বক্স এ আপনার মতামত জানাবেন আর আপনার বন্ধু বান্দব দের সাথে শেয়ার করতে ভুলবেন্নাআসসালামু আলাইকুমফি আমানিল্লাহ !!! আল্লাহ তায়ালা আমাদের সবাইকে সঠিক বুজ দান করুন।


সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুনঃ

এডমিন

আমার লিখা এবং প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি।

0 facebook: