7.18.2016

সংসদে বাংলাদেশে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় তৈরি আইন ২০১৬ পাশ

গতকাল রবিবার সংসদে পাশ হয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ - ২০১৬ আইন। সংসদে জাতীয় পার্টি চেয়েছিলো আইনটি পাশ হওয়ার আগে জনমত যাচাইয়ের সুযোগ দেওয়া হোক, কিন্তু আওয়াপন্থীরা বিষয়টি নিয়ে এতটাই আনন্দিত যে, এটা নিয়ে জনমত যাচাইয়ের কোন সুযোগ না দিয়েই বিলটি পাশ করে দিয়েছে। (http://goo.gl/xJ5tlR)

যাই হোক, সিরাজগঞ্জে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় তৈরী হলে কি হবে, আর তৈরী না হলে কি হবে সেটা নিয়ে চিন্তা করার দরকার আছে বলে আমি মনে করি। বিশেষ করে ইতিমধ্যে খবর পাওয়া গেছে অধ্যপক আনিসুজ্জামান ঢাকাস্থ কেরানীগঞ্জে একটি রবীন্দ্র প্রাইভেট বিশ্ববিদ্যালয় তৈরীর উদ্যোগ নিয়েছে এবং ইতিমধ্যে তা অনুমোদনও পেয়ে গেছে। (http://goo.gl/p2Ew3M)

অর্থাৎ আওয়ামীলীগ চাইছে, বাংলাদেশের মানুষ রবীন্দ্রভক্ত হোক এবং রবীন্দ্রবাদী হওয়ার বিষয়টি প্রাতিষ্ঠানিক অনুমোদন লাভ করুক।

কিন্তু কথা হলো- বাংলাদেশের মানুষ রবীন্দ্রবাদী হলে লাভটা কার ?? বাংলাদেশের নাকি ভারতের ??

যদি বলেন রবীন্দ্রবিশ্ববিদ্যালয় হলে শুধু বাংলাদেশের লাভ, তবে সমস্যা নাই। কিন্তু ভারত থেকে শিক্ষক এনে রবীণ্দ্রবিশ্ববিদ্যালয় বানিয়ে ছাত্র-ছাত্রীদের যদি ভারতীয় জাতীয়তাবাদ শিক্ষা দেওয়া হয়, তবে বিষয়টি কেমন দাড়ালো ?

সোজা ভাষায় বলতে, বাংলাদেশ ভারতের অন্তর্ভূক্ত হোক, অঙ্গরাজ্য হোক এই তত্ত্বই শিখানো হবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে।

ছোট বেলায় শুনতাম- অনেকে বলতো- আওয়ামীলীগকে ভোট দিস না। আওয়ামীলীগ ক্ষমতা পেলে ভারতের কাছে দেশ বিক্রি করে দিবে।

তখন বুঝতাম না, দেশ কিভাবে বিক্রি করে। দেশ তো কোন পন্য নয় যে হাটে-বাজারে বিক্রি করা যাবে।


কিন্তু এখন যখন সুন্দরবনের রামপাল, ট্র্যানজিট আর রবীন্দ্রবিশ্ববিদ্যালয় দেখি, তখন বুঝি, ছোটবেলার কথাগুলো ভুল ছিলো না এবং দেশ এভাবেই বিক্রি হয়।


সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুনঃ

এডমিন

আমার লিখা এবং প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি।

0 facebook: