8.29.2016

বিশ্ময়করভাবে চীনের প্রেসিডেন্টের সফরের আগে আমেরিকার জন কেরির বাংলাদেশ সফর

চীনের প্রেসিডেন্ট শি জিং পিং বাংলাদেশ সফরে আসছে আগামী ১০ই অক্টোবর (আর মাত্র ৪২দিন)। এর মধ্যে বাংলাদেশে এসে হাসিনা সরকারকে থ্রেট দিয়ে গেলো আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। বুঝিয়ে গেলো- যদি চীনের সাথে বেশি খাতির মারো, তবে তোমার দেশে আইএস আরো হামলা চালাবে।আমি আগেই বলেছি- আইএস হচ্ছে আমেরিকার গুন্ডা বাহিনী। যে দেশ আমেরিকার স্বার্থের বাইরে চলে কিংবা শত্রু দেশের সাথে খাতির করে সেখানেই আগমণ ঘটে কথিত আইএসনামক গুন্ডাদের। ব্যস সেই আইএসঅজুহাত দিয়ে ঐ দেশে আক্রমণের বৈধতা দাবি করে আমেরিকা। ধ্বংস করে দেয় তাদের অর্থনীতি।

আজকে জন কেরী বাংলাদেশে এসে বার বার বলেছে- বাংলাদেশে আইএস আছে। আমরা বাংলাদেশে সন্ত্রাস দমনে আসতে চাই।যদিও আসাদুজ্জামান খান কামাল তা অস্বীকার করেছেন। বলেছেন- বাংলাদেশে কোন আইএস নাই।উল্লেখ্য আগামী ১০ই অক্টোবর চীনের প্রেসিডেন্ট শি জিং পিং বাংলাদেশে আসছে। এ সময় বাংলাদেশের সাথে তার ৬.০৭ বিলিয়ন ডলারের ৬টি মেগা প্রজেক্ট নিয়ে চুক্তি সাক্ষর হবে।

এই প্রজেক্টগুলো হলো- ১+২) সমুদ্র উপকূলে রাস্তা নির্মাণ এবং উপকূল নিরাপত্তা কাঠামো তৈরী (সীতাকুণ্ড থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার)। খরচ ২৮৫৬ মিলিয়ন ডলার।
৩) আখাউড়া থেকে সিলেট পর্যন্ত রেলপথ উন্নয়ন। খরচ ১৭৫৬ মিলিয়ন ডলার।
৪) পিডিবির (বিদ্যুৎ) সাথে চুক্তি ৫২১ মিলিয়ন ডলার।
৫) মংলা বন্দর বর্ধিতকরণ ও আধুনিকায়ন। খরচ ২৪৯ মিলিয়ন ডলার।
৬) বড় পুকুরিয়া কয়লা খনির কয়লার উত্তোলন বৃদ্ধি করতে কার্যক্রম। খরচ ২৪৯ মিলিয়ন ডলার। আরো উল্লেখ্য, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের নেতৃত্বে ১৩ সদস্যের একটি প্রতিনিধি দল বর্তমানে চীন সফরে আছে। সেখানে দলটি ৯ দিন অবস্থান করবে। আওয়ামীলীগের সাথে চীনের সম্পর্ক দৃঢ় করতেই এ সফর বলে ধারণা করা হচ্ছে। সম্ভবতঃ আওয়ামী সরকারের সাথে চীনের সম্পর্ক দৃঢ় হচ্ছে, এই আশঙ্কা থেকেই জন কেরির আগমন ও আইএসনিয়ে হুমকি।


খবরের সূত্রঃ- ১) http://goo.gl/UlvHqo ২) http://goo.gl/1fY1ef ৩) http://goo.gl/5nLolF ৪) http://goo.gl/30X7ZE


সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুনঃ

এডমিন

আমার লিখা এবং প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি।

0 facebook: