9.11.2016

নাম করা বংশের ছেলে বা মেয়ের সাথে কি বংশীয় পরিচয়হীন ছেলে বা মেয়ের বিবাহ শুদ্ধ হবে?

অনেক মানুষ এইসব ফালতু ভেদাভেদ জ্ঞান রেখে উপযুক্ত পাত্র বা পাত্রী হাতছাড়া করে দেয়। অথচ তা মোটেও বৈধ নয় ইসলাম কখইন এমন আচরন কে গ্রহন করেনা বরং মহান আল্লাহ পাক তিনি বলেছেনঃ হে মানব সম্প্রদায় আমি তোমাদেরকে সৃষ্টি করেছি একজন পুরুষ ও একজন নারী হতে, পরে তোমাদেরকে বিভক্ত করেছি বিভিন্ন জাতি ও গোত্রে, যাতে তোমরা একে অপরের সাথে পরিচিত হতে পারো। তোমাদের মধ্যে ঐ ব্যক্তিই মহান আল্লাহ পাক উনার নিকট অধিক সম্ব্রান্ত/মর্যাদাসম্পন্ন যে তাক্বওয়াশিল/ফরহেজগার তথা অধিক আল্লাহ ভীরু। মহান আল্লাহ পাক তিনি সবকিছু জানেন, সব কিছুর খবর রাখেন।”  (পবিত্র সূরা আল হুজরাত শরীফ আয়াত শরীফ নং ১৩) 

আর প্রানের আক্বা নূরে মুজাসসাম হাবিবুল্লাহ হুযুরপাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেনঃ মহান আল্লাহ পাক উনার নিকট সবচেয়ে প্রিয়তম বান্দা হলো সেই ব্যক্তি যার চরিত্র সুন্দর।” (ত্বাবারানী, সহীহুল জামে ১৭৯ নং)

হযরত ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি বলেনঃ মহান আল্লাহ পাক উনার নিকট সবচেয়ে মর্যাদাসম্পন্ন ব্যক্তি সে, যে সবচেয়ে বেশী পরহেযগার। আর সবচেয়ে উচ্চ বংশীয় লোক সে, যার চরিত্র সবচেয়ে সুন্দর। (আল-আদাবুল মুফরাদ)

প্রানের আক্বা নূরে মুজাসসাম হাবিবুল্লাহ হুযুরপাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বলেনঃ যার দ্বীন ও চরিত্র তোমাদেরকে মুগ্ধ করে, তার সাথে (তোমাদের ছেলে কিংবা মেয়ের) বিবাহ দাও। যদি তা না কর তবে পৃথিবীতে বড় ফিতনা ও মস্ত ফাসাদ, বিঘ্ন ও অশান্তি সৃষ্টি হবে। (অর্থাৎ শুধুমাত্র দ্বীন ও চরিত্র দেখে যদি তাদের বিবাহ না দাও বরং দ্বীন বা চরিত্র থাকলেও কেবলমাত্র বংশ, রূপ বা ধন সম্পত্তির লোভে বিবাহ দাও অথবা বংশ, রূপ বা ধন সম্পত্তি না থাকলে তাদের ফিরিয়ে দাও),” (তিরমিযী ১০৮৫ নং, ইবনে মাজাহ ১৯৬৭ নং)

মহান আল্লাহ পাক তিনি আমাদের সবাইকে বোঝার তৌফিক দান করুন এবং পবিত্র দ্বিন ইসলাম তথা খালিক্ব মালিক রব মহান আল্লাহ পাক ও উনার হাবিব প্রানের আক্বা নূরে মুজাসসাম হাবিবুল্লাহ হুযুরপাক সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের প্রত্যেকটা হুকুম কে অক্ষরে অক্ষরে পালন করার মতো ঈমান আর তৌফিক দিন আমিন।


সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুনঃ

এডমিন

আমার লিখা এবং প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি।

0 facebook: