9.28.2016

হে মুসলিম উম্মাহ আপনি কি জানেন মহাসম্মানিত ২৫ শে জিলহজ্জ শরীফ কি?


এক নজরে খলীফাতুল্লাহ খলিফাতু রসূলিল্লাহ সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, আলি মুরতাজা হযরত কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার পবিত্র জীবনী মুবারক

পরিচিতিঃ নাম মুবারকঃ- আলী। উপনাম আবূল হাসান ও আবূ তুরাব। পিতা - আবূ ত্বালিব। সম্মানিতা মাতা উনার নাম মুবারকঃ- হযরত ফাতিমা বিনতে আসাদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা। বিশেষ উপাধি- আসাদুল্লাহ, হায়দার, মুরতাজা। তিনি আব্দুল্লাহ নামে প্রসিদ্ধ। তিনি নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার চাচাতো ভাই এবং জামাতা। হাশিমী আল কুরাইশী বংশোদ্ভূত।

পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশঃ নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার আনুষ্ঠানিক নুবুওওয়াত প্রকাশের দশ বছর পূর্বে পবিত্র ১৩ রজবুল হারাম শরীফে তিনি পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ!

পবিত্র দ্বীন ইসলাম গ্রহণঃ একদা নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এবং উম্মুল মুমিনীন সাইয়্যিদাতুনা হযরত কুবরা আলাইহাস সালাম উনাদেরকে নামায পড়তে দেখে তিনি জিজ্ঞেস করলেন, আপনারা কি করছেন? উত্তরে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করেন, এটা মহান আল্লাহ পাক উনার পবিত্র দ্বীন। উম্মুল মুমিনীন সাইয়্যিদাতুনা হযরত কুবরা আলাইহাস সালাম তিনি বললেন, আপনাকেও আমরা সেই দায়িত্ব দিচ্ছি। তখনই তিনি পবিত্র দ্বীন ইসলাম উনার প্রতি উদ্বুদ্ধ হয়ে পবিত্র কালিমা শরীফ পাঠ করেন। তখন উনার বয়স মুবারক ছিলো মাত্র ১০ বৎসর। সুবহানাল্লাহ!

নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে সম্পর্কঃ একদিকে তিনি ছিলেন নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার চাচাতো ভাই; অপরদিকে নূরে মুজাসসাম হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার লখতে জিগার সাইয়্যিদাতু নিসায়ি মিন আহলিল জান্নাহ সাইয়্যিদাতুনা হযরত ফাতিমাতুয যাহরা আলাইহাস সালাম উনার সম্মানিত আহাল। সুবহানাল্লাহ!

সম্মানিত খিলাফত মুবারক উনার দায়িত্ব গ্রহণঃ আমীরুল মুমিনীন, সাইয়্যিদুনা হযরত যুন নূরাইন আলাইহিস সালাম উনার শাহাদাত মুবারক উনার পর হিজরী ৩৫ সনের পবিত্র যিলহজ্জ শরীফ মাসের ২৫ তারিখ তিনি খিলাফত উনার বিশাল দায়িত্ব মুবারক গ্রহণ করেন। প্রায় চার বছর সাড়ে আট মাস যাবৎ এ দায়িত্ব মুবারক যথাযোগ্য মর্যাদার সাথে পালন করেন। সুবহানাল্লাহ!

পবিত্র শাহাদাতী শান মুবারক প্রকাশঃ হিজরী ৪০ সনের ১৬ই পবিত্র রমাদ্বান ইয়াওমুল জুমুয়াহ শরীফে বা জুমুয়াবার ফজর নামাযে গমনকালে ইবনে মুলজিম নামক খারিজী ঘাতকের তলোয়ারে আঘাতপ্রাপ্ত হয়ে ১৭ই রমাদ্বান শরীফ ইয়াওমুস সাবত বা শনিবার ৬৩ বছর বয়স মুবারকে তিনি পবিত্র শাহাদাতী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ!


সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুনঃ

এডমিন

আমার লিখা এবং প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি।

0 facebook: