10.03.2016

আপনি মুসলিম? আপনি হিন্দুদের বাসায়, দোকানে খাবার খান? তাহলে জেনেনিন আপনি কি খাচ্ছেন


অনেক মুসলমান হিন্দুদের পূজার প্রসাদ, হিন্দু দোকানের বানানো মিষ্টি কিংবা হিন্দু বন্ধুর বাসায় দাওয়াত খেতে পছন্দ করেন। কিন্তু একটি বিষয় আপনাদের জেনে রাখা প্রয়োজন, হিন্দুরা প্রত্যেক ক্ষেত্রে তাদের খাবারের মধ্যে পঞ্চগব্য নামক একটি মিশ্রণ ব্যবহার করে থাকে। পঞ্চগব্য হচ্ছে এমন একটি মিশ্রণ যেখানে পাচটি উপাদান থাকে।

এগুলো হলোঃ-

১) গরুর মূত্র
২) গরুর গোবর (গোময়)
৩) দুধ
৪) দই
৫) ঘি

এই পাচটি বিষয়ের সংমিশ্রণে তৈরী হয় পঞ্চগব্য। মুসলমানদের মধ্যে অনেকেই খাবারে গোলাপপানি দিতে পছন্দ করেন, ঠিক তেমনি হিন্দুদের হলো পঞ্চগব্য। বরঞ্চ পঞ্চগব্য হিন্দু ধর্মে এতটাই গুরুত্বপূর্ণ যে, এটা ছাড়া পূজাই হয় না। ছবিতে দেখতে পাচ্ছেন- অর্ণব ভট্টাচার্য নামক এক ব্রাহ্মণ হিন্দু বলছেঃ- হিন্দু ধর্মের প্রত্যেকটি ক্রিয়াতেই পঞ্চগব্য বাধ্যতামূলক। এবং এও বলে দিচ্ছেঃ- পঞ্চগব্যের মধ্যে গোমূত্র ও গোবর (গোময়) বিদ্যমান।

আমি জানি না, গোবর ও গোমূত্র খাওয়ার ব্যাপারে মুসলমানদের ধর্মে কি বলে। তবে অনেক মুসলমানই যে- হিন্দুদের পূজার প্রসাদ, হিন্দু দোকানের মিষ্টি, হিন্দু বন্ধুর বাসায় খাবার খাওয়ার মাধ্যমে রেগুলার গরুর মূত ও গু খাচ্ছে, তাতে কোন সন্দেহ নাই।

স্ট্যাটাস লিঙ্কঃ- http://archive.is/wTvuC


বিঃদ্রঃ অর্ণব ভট্টাচার্যের স্ট্যাটাসের কমেন্টগুলো পড়ুন। দেখবেন পঞ্চগব্য হিন্দু ধর্মে এতটাই পবিত্র জিনিস যে, এটা শুধূ ব্রাহ্মণরাই বানাতে পারে। কমেন্ট দিপন পাল নামক এক শূদ্র হিন্দু পঞ্চগব্য বানানোর নিয়ম জানতে চাওয়াতে সে উত্তর দেয় নাই।


সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুনঃ

এডমিন

আমার লিখা এবং প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি।

0 facebook: