3.06.2017

ISIS এ যোগদান করা ছেলেরা কিভাবে ব্রেইনওয়াশের শিকার হয় এটার সামান্য উদাহরন

ISIS এ যোগদান করা ছেলেরা কিভাবে ব্রেইনওয়াশের শিকার হয় এটার সামান্য উদাহরন
আইএস এ যোগদান করা ছেলেরা যে ব্রেইনওয়াশের শিকার এটা অনেকেই বুঝেন না। কিভাবে ব্রেইনওয়াশ করে, সার্ফ এক্সেল দিয়ে ওয়াশ করার মতো কিনা এসব প্রশ্ন অনেকের মনে। কিন্তু কিভাবে ব্রেইন ওয়াশ করা হয় সেটা বুঝতে এই নিউজটা পড়তে হবেঃ২০১৫ সালের এপ্রিল থেকে ২০১৬ সালের এপ্রিল পর্যন্ত রাশিয়াতে মোট ১৩০ জন কিশোর-কিশোরী আত্মহত্যা করেছে। চাঞ্চল্যকর তথ্যে জানা গেছে, এদের অধিকাংশই সোশ্যাল মিডিয়া ব্লু ওয়েল গ্রুপের সদস্য ছিলো

পুলিশ কর্মকর্তারা আত্মহত্যা করতে চাওয়া এক মেয়েকে জিজ্ঞাসাবাদ করলে জানতে পারেন, প্রথমে আত্মহত্যা করতে চাইলেও কোন এক আশ্চর্য কারনে পরে পিছিয়ে আসে ওই কিশোরী। সে গোয়েন্দাদের জানায়, ব্লু ওয়েল গেমটি খেলতে গিয়ে অ্যাডমিনিস্ট্রেটরদের থেকে আত্মহত্যার নির্দেশ পায় সে। এরপরই ওই গ্রুপ থেকে বেরিয়ে যায় কিশোরী। ক্ষতিকারক এই গেম সম্পর্কেও তথ্য জোগাড় করেছেন গোয়েন্দারা।

গেমে রেজিস্টার করার পর প্রথমে কিশোর-কিশোরীদের বিভিন্ন টাস্ক দেওয়া হয়। যত দিন যায়, এই টাস্ক আরও বিভৎস হতে থাকে। দাড়ি কাটার রেজার বা ব্লেড দিয়ে শরীরে নীল তিমির ছবি বানাতে বলা হয় টাস্কে। গোটা দিন ভৌতিক ছবি দেখতে বলা হয়। এভাবেই ৫০তম দিনে ভোর সাড়ে ৪টার সময় ঘুম থেকে উঠে কোনো উঁচু বিল্ডিংয়ের ছাদ থেকে ঝাঁপ দিতে বলা হয় গেমারদের।

গোয়েন্দারা জানতে পেরেছেন, ৫০ দিনের এই গোটা সময়ে গেমারদের বোঝানো হয় দুনিয়ার নেতিবাচক দিক সম্পর্কে। এক কথায় ব্রেন ওয়াশ চলে। জীবনে বেঁচে থেকে কোনো লাভ নেই এই কথাটি কিশোর-কিশোরীদের মস্তিষ্কে ঢুকিয়ে দেওয়া হয়। এরপর তাদের নির্দেশ দেওয়া হয় নিজের জীবন খতম করে দিতে। গোয়েন্দাদের আশঙ্কা এমন আরও গ্রুপ ছড়িয়ে রয়েছে ওই দেশে। যারা ব্রেন-ওয়াশ করে কিশোর-কিশোরীদের আত্মহত্যায় প্ররোচনা দিচ্ছে।
(সূত্রঃ http://bit.ly/2mlctBy)

এবার আশা করি কিছুটা বুজতে সুবিধা হচ্ছে কিভাবে ব্রেইনওয়াশ করা হয়? অনেক কৌশল আছে, মিউজিক, গেমস, টিভি সিরিয়াল, ছবি, অনেক কিছু...........।

এখন দুনিয়াব্যাপী সাইকোজলিক্যাল ওয়ারফেয়ার চলছে।


সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুনঃ

এডমিন

আমার লিখা এবং প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি।

0 facebook: