8.06.2017

১৩০০ বছর আগে ইসলামের সোনালী যুগে ঘরে ঘরে বাল্য বিবাহ হতো? আজ কেনো হচ্ছেনা?

আপনি কি জানেন ইতিহাসে রয়েছে ১৩০০ বছর আগে ইসলামের সোনালী যুগে ঘরে ঘরে বাল্য বিবাহ হতো? একজন নানী বা দাদীর বয়সই হতো ২১ বছর? তো আসুন এই গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেয়া যাক
وَأَخْبَرَنَا أَبُو عَبْدِ اللَّهِ الْحَافِظُ قِرَاءَةً عَلَيْهِ حَدَّثَنِى أَبُو أَحْمَدَ : مُحَمَّدُ بْنُ أَحْمَدَ الشَّعْبِىُّ حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ عَبْدِ الرَّحْمَنِ الأَرْزُنَانِىُّ حَدَّثَنَا أَحْمَدُ بْنُ طَاهِرِ بْنِ حَرْمَلَةَ حَدَّثَنِى جَدِّى حَدَّثَنِى الشَّافِعِىُّ قَالَ : رَأَيْتُ بِصَنْعَاءَ جَدَّةً بِنْتَ إِحْدَى وَعِشْرِينَ سَنَةً ، حَاضَتْ ابْنَةَ تِسْعٍ وَوَلَدَتْ ابْنَةَ عَشْرٍ ، وَحَاضَتِ الْبِنْتُ ابْنَةَ تِسْعٍ وَوَلَدَتْ ابْنَةَ عَشْرٍ. {ت} وَيُذْكَرُ عَنِ الْحَسَنِ بْنِ صَالِحٍ أَنَّهُ قَالَ : أَدْرَكْتُ جَارَةً لَنَا صَارَتْ جَدَّةً بِنْتَ إِحْدَى وَعِشْرِينَ سَنَةً. وَعَنْ مُغِيرَةَ الضَّبِّىِّ أَنَّهُ قَالَ : احْتَلَمْتُ وَأَنَا ابْنُ اثْنَتَىْ عَشْرَةَ سَنَةً. وَرُوِّينَا عَنْ عَائِشَةَ رَضِىَ اللَّهُ عَنْهَا أَنَّهَا قَالَتْ : إِذَا بَلَغَتِ الْجَارِيَةُ تِسْعَ سِنِينَ فَهِىَ امْرَأَةٌ.
ইমাম বায়হাকিও ইমাম শাফিয়ী রহমতুল্লাহি আলাইহিম উক্তি বর্ণনা করছেন, “আমি (ইয়েমেনের) সানা শহরে এক নানীকে দেখেছি, তখন তার বয়স ছিলো ২১ বছরনয় বছর বয়সে তার ঋতুস্রাব শুরু হয় এবং দশ বছর বয়সে সে সন্তানের জন্ম দেয়

হযরত হাসান বিন সালেহ রহমতুল্লাহি আলাইহি বর্ণনা করেন, আমরা এক কিশোরীকে পেলাম যিনি ২১ বছরে নানী হয়েছেনহযরত মুগীরাদ্ব তা দ্বব্বাইয়্যা রহমতুল্লাহি আলাইহি তিনি বর্ননা করেন, আমি (আমার স্ত্রীকে) সন্তান সম্ভবা করেছি তখন আমার বয়স ছিলো ১২ বছরউম্মুল মুমিনিন হযরত আয়েশা সিদ্দীকা রদ্বিয়াল্লাহু আনহা বলেন, মেয়েদের বয়স নয় বছর হলে সে মহিলা। (সুনানে বায়হাকি কুবরাঃ ১/৪৭২: হাদীস শরীফ নং ১৫৩১, জাওয়াহিরুন নক্বী ১/৩১৯)

উপরোক্ত দলীল দ্বারা আমরা দেখতে পেলাম পূর্ববর্তী সময়ে বাল্যবিবাহ সবখানেই বিরাজমান ছিলোছেলে ও মেয়ে উভয়ের বাল্য বিবাহ হতোতবে কেন আজ বাল্য বিবাহের বিরোধীতা?

অথচ বাল্য বিবাহের বিরোধীতা করে আজ সমাজের ছেলে ও মেয়েদের ঠেলে দেয়া হচ্ছে অসামাজিক কাজেবাল্য বিবাহ বিরোধী অনেক প্রচারনা শোনা যায় কিন্তু এসব ছেলে মেয়েরা যখন অসামাজিক কর্মে লিপ্ত হয় সেটা নিয়ে কেউ কথা বলে নাসংবাদপত্র সমূহে প্রতিনিয়ত এমন সব সংবাদ আসছে সেগুলো দেখলে সবাই বুঝবেন বাল্য বিবাহের বিরোধীতার কুফল কিভাবে সমাজের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে গিয়েছে

অবৈধ সর্ম্পকে জড়িয়ে পাঁচ মাসের গর্ভের সন্তানের বয়ে বেড়াচ্ছে ৫ম শ্রেণী পড়ুয়া এক ছাত্রী (http://bit.ly/2u1oqx4) ৫ম শ্রেনীতে পড়ে এমন এক ছাত্রী অবৈধ সর্ম্পক করে গর্ভবতী হয়ে তার অধিকার আদায়ের জন্য লড়ছেবয়স কত হবে ৫ম শ্রেনীর এই ছাত্রীর? বড়জোড় ৯/১০ !! যদি বাল্য বিবাহের ব্যবস্থা সমাজে থাকতো তবে চিত্রটা এমন নাও হতে পারতো

নিউজে আরো এসেছে ১১ বছরের এক বালক ১৮ বছরের এক মেয়েকে অন্তঃসত্ত্বা করেছে (http://bit.ly/2ulyNLh)এসব সমাজিক এ অবক্ষয়ের কারন কি কেউ ভেবে দেখেছেন? আজ যারা বাল্য বিবাহের বিরোধীতায় দিন রাতের ঘুম হারাম করে ফেলেছে তারা এসবের কি ব্যাখ্যা দিবে?
শুধু কি তাই? সমাজে একের পর এক আত্মহত্যার ঘটনাও ঘটছে১৩/১৪ বছরের এসব মেয়েরা অসামাজিক কাজে লিপ্ত হয়ে যাচ্ছে ফলশ্রুতিতে হতে হচ্ছে অন্তঃসত্ত্বা .... এরপর মেয়ে গুলো পায়ের নিচে মাটি হারিয়ে আত্মহত্যার পথ বেছে নেয়। (http://bit.ly/2vj4tWs, http://bit.ly/2u2konT, http://bit.ly/2vjOaIE)

শুধু তাই নয় নষ্ট হচ্ছে পারিবারিক বন্ধন, ধ্বংস হচ্ছে অসংখ্য সংসারএসবের বেশির ভাগই লোক লজ্জার কারনে চাপা পরে যায়, কিছু প্রকাশ হয়যেমন, বগুড়ায় দুলাভাইয়ের সাথে অবৈধ সম্পর্কে অন্ত:সত্ত্বা ১৩ বছরের কিশোরী, গর্ভপাতে ব্যর্থ হয়ে আত্মহত্যা (http://bit.ly/2vjOaIE)

এখানেই কি শেষ? আমাদের এই বাংলাদেশে ৯০% পতিতা তাদের দেহব্যবসা শুরু করে শিশু বয়স থেকেই। (http://bit.ly/2vdLMmq)

The Global March Against Child Labour - এর হিসেব মতে বাংলাদেশে ১৮ বছরের নিচে পতিতার সংখ্যা প্রায় ২০ হাজার২০০৫ সালে মার্কিন সরকারের মানবাধিকার রিপোর্ট অনুসারে অবশ্য ১৮ এর নিচে পতিতার সংখ্যা ছিলো ২৯ হাজারের বেশিএসব শিশু পতিতারা শরীরবৃদ্ধির জন্য গরু মোটতাজাকরণ ট্যাবলেট খায় এবং দৈনিক ১৫-২০ জন পুরুষের সাথে মিলিত হয়

গত ২০১৬ সালের ৩১শে অক্টোবর ব্রিটেনের ইন্ডিপেনডেন্ট পত্রিকা বাংলাদেশের টাঙ্গাইল জেলার কান্দাপাড়া পতিতাপল্লী নিয়ে একটি রিপোর্ট করেরিপোর্টে সাংবাদিক জানায়, এ পতিতাপল্লীতে একটি নারী প্রবেশ করে ১২-১৪ বছর বয়সে। (http://ind.pn/2dUUOgO)

১৮ বছরের অনেক নিচে ১২/১৪ বছর বয়সেই যেখানে চলছে লাইসেন্স সহ পতিতাবৃত্তি সেখানে বাল্য বিবাহের করা হচ্ছে বিরোধীতা? হাউ ফানি!!

চারিত্রিক অবক্ষয়, সামাজিক মূল্যবোধের এমন নির্মম পরিনতি যেখানে সেখানে সমাজসেবী মানবতাবদীরা কখনো কি এর প্রতিকার নিয়ে ভেবেছে? আজ যদি বাল্য বিবাহ থাকতো তবে তাদের দ্বারা কি এমন অসামাজিক ক্রিয়াকলাপ সম্ভব হতো?


একটু খেয়াল করুন, ১৮ বছরের অনেক নিচে যাদের বয়স তারা অবৈধ সর্ম্পক কেউ গর্ভবতী হলে, আত্মহত্যা করলে অথবা কেউ এই বয়সে পতিতাবৃত্তি করলে চেতনা ব্যাবসায়ীদের চেতনায় আঘাত লাগে নাঅথচ যদি শোনা যায় কোথাও বাল্যবিবাহ হচ্ছে তাহলে সেটা কিভাবে বন্ধ করা যাবে সেটার জন্য সর্বশক্তি নিয়োগ করে হারামী গুলোএদের উদ্দেশ্য হচ্ছে অল্প বয়সের ছেলে মেয়েদের দিয়ে নোংরামী করাবে কিন্তু বাল্যবিবাহ হতে দিবে নাপাশ্চাত্যোর মত অবৈধতায় সয়লাব করতে চায় আমাদের দেশকেসূতরাং সাবধান..................


সোশ্যাল মিডিয়ায় শেয়ার করুনঃ

এডমিন

আমার লিখা এবং প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বে আইনি।

0 facebook: